Thursday , August 5 2021
Breaking News
Home / Education / বিসিএস পরীক্ষার জন্য অগ্রীম প্রস্তুতি

বিসিএস পরীক্ষার জন্য অগ্রীম প্রস্তুতি

এই লেখাটি তাদের জন্য যারা বিসিএস নিয়ে একটু অগ্রীম প্রস্তুতি নিচ্ছে(যারা অনার্স লেভেল থেকে প্রস্তুতি শুরু করছেন)- প্রথম বলি যত দ্রুত আপনি ক্যারিয়ার রিলেটেড পড়াশুনা করবেন ততদ্রুত আপনার ভাল ক্যারিয়ার গঠিত হবে।

আমি ধরে নিলাম আপনারা অনার্স ৩য়/৪র্থ বর্ষে আছেন সেই হিসাবে আপনাদের হাতে বিসিএস প্রস্তুতির জন্য কম পক্ষে ১ বছর সময় আছে।এখন এই ১ বছর সময় বিসিএসের পিছনে কিভাবে কাজে লাগাবেন তার একটা টাইমলাইন দিলাম প্রস্তুতির প্রথম ধাপ 🙁এই ধাপের জন্য ১মাস সময় ব্যয় করুন) এই ১মাস সময়ে বিসিএস প্রিলি আর রিটেনের সিলেবাসটা বিশ্লেষণ করুন যা পিএসসির ওয়েবে পাবেন।

সিলেবাসেরপাশাপাশি প্রিলি ও রিটেনের বিগত বছরের প্রশ্ন দেখুন।পৃথিবীর যে কোন জটিল বিষয়কে সহজ করার একমাত্র পথ হচ্ছে বিভিন্ন বিষয়ের মধ্যে কমন প্যার্টান বের করা।আপনি প্রশ্ন বিশ্লেষণ করলে দেখবেন বিসিএসে এমন কিছু প্রশ্ন করা হয় যা মূলত ইউনিক কিন্তু পরিচিত।যেমন কবির প্রথম কাব্য গ্রন্থ, লেখকের শেষ উপন্যাস,বৃহত্তমহৃদ, ক্ষুদ্রতম নদী,আলোচিত ঘটনা,গুরুত্বপূর্ণ ব্যক্তি এমন সব বিষয় নিয়ে প্রশ্ন করা হয় বিশেষত প্রিলিতে।সো এই সময়ের মধ্যে এসব প্যার্টান টপিকস বের করুন।

প্রস্তুতির ২য় ধাপঃ(৬মাস সময়) এই ৬মাসে প্রিলি আর রিটেনের একটা সমন্বিত প্রস্তুতি নিতে থাকুন।প্রথমে বাংলা, ইংরেজি, গণিত আর বিজ্ঞানের উপর প্রিলি আর রিটেনের যাবতীয় সিলেবাস শেষ করুন।প্রিলির জন্য আমি আগেই বুক লিস্ট দিয়েছি আশা করি পেয়েছেন। এবার রিটেনের জন্য প্রফেসরস এর এক সেট গাইড কিনে পড়তে থাকুন।অবশ্যই বিগত প্রশ্নের সমাধান আগে পড়বেন।ইংরেজিতেরিটেনের জন্য ফ্রি হ্যান্ড রাইটিং লেখার অভ্যাস গঠন করতে IELTS Writing এর উপর Saifur’s আর Mentors এর বইগুলো পড়ুন।সাথে অনুবাদ ও অনুচ্ছেদ বুঝতে The Anatomy of The English Sentence by S M Zakir Hussain, Effective Writing Skills For Advanced Learners by Zakir Hussain এই বই দুইটি পড়তে পারেন।বিজ্ঞানেরজন্য ডা জামিল’স বিজ্ঞান বইটা পড়তে পারেন।বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলীর রিটেন প্রস্তুতি আপনাদের প্রিলি পরীক্ষার পর নিবেন, এখন নয়।

প্রস্তুতির ৩য় ধাপঃ(৫মাস সময়) প্রথম ২ মাস বাংলাদেশ, আন্তর্জাতিক সহ যে সব বিষয় ঐ ৬মাসে পড়েননি সেসব পড়ে শেষ করুন।আর বাকি ৩মাস প্রিলি সিলেবাস রিভিশন আর মডেল টেস্ট দেওয়ার পিছনে ব্যয় করুন। আমি মনে করি এভাবে প্রস্তুতি নিলে প্রথমবারেই বিসিএসে পছন্দনীয় ক্যাডার পাওয়া সম্ভব।

আর এই প্রস্তুতিটা নিতে দৈনিক ৪/৫ ঘন্টা পড়লেই যথেষ্ট। পড়তে পড়তে বিরক্ত লাগবে,এমনকি রাগে বই ছিঁড়বেন আবার ওয়ালেট থেকে টাকা বের করে সেই বই কিনে আনবেন।একটা সন্তান জন্ম দেওয়ার জন্য যেমন প্রসব বেদনা সহ্য করতে হয় একজন মাকে তেমনি সফলতা জন্ম দিতে হলে পরিশ্রমের কষ্টটুকু সহ্য করতে হবে।আল্লাহ,সবাইকে সফল করুন।

About khan

Check Also

যেদিন হতে পারে শিক্ষক নিয়োগ পরীক্ষা জানালেন ডিপিই মহাপরিচালক

প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নে সফটওয়্যার ডেভেলপমেন্টের কাজ শেষ করা হয়েছে। ৪১ ও ৪২তম ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *