Saturday , April 17 2021
Breaking News
Home / Education / বিশ্ববিদ্যালয় গ্রাজুয়েটরা বিসিএসের দিকে ঝুঁকছে কেন

বিশ্ববিদ্যালয় গ্রাজুয়েটরা বিসিএসের দিকে ঝুঁকছে কেন

আমরা নিজেদেরকে মধ্যবিত্ত বা নিন্ম মধ্যবিত্ত সমাজের বলে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্য বোধ করি। মজার ব্যাপার হল, যারা বেকার, আয়রোজগার নাই এবং যারা মাসে লাখ টাকা ইনকাম করে, সবাই নিজেকে মধ্যবিত্ত মনে করে।
নিরপেক্ষ থাকা আমাদের স্বভাব।

এই মধ্যবিত্ত আর নিম্নবিত্ত সমাজে আমাদের প্রথম যা প্রয়োজন তা হল একটি সুনিশ্চিত আয়ের উৎস। আর এজন্য সরকারি চাকরির বিকল্প কিছুই আমাদের মনে আসেনা। আর, নৃতাত্ত্বিক ভাবেই আমাদের মনে টাকা আর ক্ষমতার একটা লোভ আছেই। কারণ, একসময় আমরা ক্ষমতাহীন আর গরীব ছিলাম।

বিশেষজ্ঞরা বলেন, আফ্রিকার কয়েকটি দেশের মানুষ অন্যান্য উন্নত দেশের মানুষের চেয়ে মোটা। এর কারণ, তারা একসময় খুব গরীব ছিল, তাই ভাল খেতে পারত না। তখন খাবারের প্রতি তাদের ঈর্ষা কাজ করত। যখন খাবার পেত, বেশি করে খেত। এজন্য নাইজেরিয়ার কালো মানুষেরা মোটা হয়। আমাদের দেশেও “দরিদ্রের ভোগ বেশি”- প্রবাদ প্রচলিত রয়েছে।

একই প্রতিফলন আমাদের পরিবার, সমাজ চায়, ছেলেটি বা মেয়েটি বিসিএস ক্যাডার হোক, আয় নিশ্চিত করুক, সন্মান-মর্যাদা অর্জন করুক।

এমনকি আমি নিজেও এ প্রত্যাশা থেকে মুক্ত থাকতে পারিনি।মধ্যবিত্ত সমাজে উন্নত পেশা ছাড়া মর্যাদাও কোথাও পাওয়া যায় না। পড়াশোনা শেষ হলেই সবাই জিজ্ঞাস করে, “বাবা চাকরি করবা কবে?” শিক্ষিত সমাজে বিয়ে করার কথা চিন্তাই করা যায় না চাকরি বা ভাল আয় ছাড়া। তাই, বিশ্ববিদ্যালয়ের পড়া শেষ করে সবাই বিসিএস নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। ক্যারিয়ার নিয়ে টেনশিত হওয়ার শিক্ষা আমরা সমাজ থেকে পাই।

About khan

Check Also

কাতার প্রবাসে থেকেও বিসিএস ক্যাডার হলেন সুলতানা

ময়মনসিংহের আনন্দ মোহন কলেজের শিক্ষার্থী রহিমা সুলতানা। তিন ভাই ছয় বোনের মধ্যে সুলতানা পঞ্চম। বাবা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *