Monday , March 8 2021
Breaking News
Home / Tips / বাসি রুটি দিয়ে তৈরি ৫টি মজাদার ও সুস্বাদু রেসিপি

বাসি রুটি দিয়ে তৈরি ৫টি মজাদার ও সুস্বাদু রেসিপি

আজ আমরা আপনাকে বাসি রুটি থেকে তৈরি ৫টি মজাদার এবং সুস্বাদু রেসিপি সম্পর্কে বলতে চলেছি। এই খাবারগুলি যে কেবল দ্রুত তৈরি হয়ে যাবে তাই নয়, বরং খেয়ে আপনাকে সবাই সাধুবাদ জানাবে।

বাসি রুটি দিয়ে তৈরি পদগুলি ১) চুড়ী রেসিপিঃ একটি নন-স্টিক প্যান নিন এবং এতে ১ চামচ তেল দিন। তেল গরম হয়ে এলে ১ চা চামচ জিরে দিন এবং ভাল করে ভাজুন। এবার আধ চা-চামচ কুচোনো আদা, ২টি কুচনো পেঁয়াজ, ১চামচ চিনাবাদাম এবং ২টি কাঁচালঙ্কা কুচি করে দিয়ে দিন।কিছুক্ষণ পরে আধ চা-চামচ হলুদ, স্বাদ অনুযায়ী নুন এবং চিনি দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

এবার বাসি রুটিকে একটি পাত্রে টুকরো করে কেটে নিন। এই টুকরো গুলো প্যানে দিন এবং ভাল করে ভাজুন। আরও ভাল স্বাদের জন্য এতে লেবুর রস যোগ করতে পারেন। প্যানটিকে ঢেকে দিন এবং রুটিকে কম আঁচে রান্না হতে দিন। এরপর রুটির চুরি পরিবেশন করার জন্য প্রস্তুত।

২) চুরমা লাড্ডু রেসিপিঃ চুরমা লাড্ডুগ্যাসে একটি তাওয়া গরম করে নিনন। এবার বাসি রুটিগুলি একে একে দু-পিঠ ভাল করে সেঁকে নিন। কিছুক্ষণ পর রুটি ঠান্ডা হয়ে এলে টুকরো টুকরো করে কেটে নিন। এবার পাত্রে রুটির টুকরোগুলি এবং আধা কাপ চিনি যোগ করুন এবং এগুলিকে পিষে নিন।

এই মিশ্রণটিতে ১-১ ছোট চামচ কেটে রাখা বাদাম, কিসমিস এবং কাজু যোগ করুন। এবার আধ চামচ এলাচ গুঁড়ো এবং ১ চামচ কোরানো নারকেল দিয়ে ভালো করে মেশান। এবার এই মিশ্রণে থেকে লাড্ডুর আকারে তৈরি করুন।

৩) বাসি রুটির পাপড় রেসিপিঃ পাপড় কড়াইতে এক চামচ তেল নিয়ে গরম করে নিন। এবার অন্য একটি পাত্রে নুন, শুকনো লঙ্কা গুঁড়, গোলমরিচ গুঁড়ো, কালো নুন এবং স্বাদমতো অন্যান্য গরম মশলা রেখে দিন। প্যানে তেল যখন ভালো করে গরম হয়ে এলে বাসি রুটিগুলিকে একে একে এর ওপর রেখে দিন। এরপর রুটির দুপিঠ ভালো করে ভেজে নিন।

রুটিগুলি মুচমুচে হয়ে এলে, এটি প্যান থেকে সরিয়ে প্লেটের ওপর রেখে দিন। অতিরিক্ত স্বাদের জন্য ওপর থেকে লেবুর রস যোগ করুন। পাপড় পরিবেশন করার জন্য প্রস্তুত।

৪) গুলাব জামুন রেসিপিঃ গুলাব জামুন প্রথমে একটি প্যানে নিয়ে তাতে দেড় কাপ চিনি এবং এক কাপ জল দিয়ে এক তারের সিরাপ তৈরি করে নিন।
এবার একটি তাওয়ায় বাসি রুটিগুলি ভালো করে সেঁকে নিন এবং ঠাণ্ডা হয়ে এলে এগুলিকে মিক্সিতে মিহি করে পিষে নিন। এবার এর মধ্যে আধা চা-চামচ এলাচ গুঁড়ো এবং আধ চা-চামচ দারচিনি গুঁড়ো এবং দুধের সাহায্যে একটা মিশ্রণ প্রস্তুত করুন।

এবার হাতে ঘি লাগিয়ে ওই মিশ্রণ থেকে ছোট ছোট ট্যাবলেটের মতো করে গড়ে নিন। এবার একটি প্যানে তেল গরম করে ট্যাবলেটগুলি ভালো করে ভাজুন ভেজে নেওয়া ট্যাবলেটগুলি চিনির সিরাপে রাখুন। কিছুক্ষণ পরে সিরাপগুলি তার মধ্যে ভালো করে ঢুকে যাবে। আপনার গুলাব জামুন প্রস্তুত।

৫) পকোড়াঃ বাসি রুটিকে চার টুকরো করে কেটে নিন। এবার একটি পাত্রে এক চামচ বেসন নিন। এর মধ্যে ১টি কেটে রাখা আলু, ১টি কুচোনো পেঁয়াজ, ধনে পাতা, ২টি কুচি করে কাটা কাঁচালঙ্কা, স্বাদ অনুযায়ী নুন, এক চিমটি হলুদ এবং ১ চামচ লাল লঙ্কার গুঁড়ো ভালো করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটির মধ্যে জল দিয়ে একটি ঘন ব্যাটার প্রস্তুত করুন।

একটি কড়াইতে তেল গরম করুন। এবার রুটির টুকরোগুলি এই বেসনের ব্যাটারে ডুবিয়ে তেলে ভেজে নিন। এগুলিকে দু’দিক থেকে ভাল করে ভাজুন। ভাজা হলে এগুলিকে একটি প্লেটে তুলে পরিবেশন করুন। পকোড়া তৈরি। অনুবাদিকাঃ ইন্দ্রাণী মুখার্জ্জী

About khan

Check Also

শা’রী’রিক ক্ষ’মতা ১০ গুন বা’ড়িয়ে তু’লতে যা খাবেন

আমাদের রান্নাঘরে মশলার তালিকায় ‘কালোজিরা’র উপ’স্থিতি অতি অবশ্যই লক্ষ্য করা যায়। প্রায় সবরকম ত্রি তরকারি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *