Tuesday , May 11 2021
Breaking News
Home / Exception / বাজার থেকে বাড়িতে আঙ্গুর ফল কিনে এনে তা থেকে একদম মচমচে দারুন কিসমিস যেভাবে বাড়িতেই তৈরি করবেন, রইলো পদ্ধতি!

বাজার থেকে বাড়িতে আঙ্গুর ফল কিনে এনে তা থেকে একদম মচমচে দারুন কিসমিস যেভাবে বাড়িতেই তৈরি করবেন, রইলো পদ্ধতি!

সুস্বাদু পায়েস হোক বা যেকোন মিষ্টি রান্না এমনকি আজকালকার দিনে বিভিন্ন খাবারের ক্ষেত্রে যে উপকরণটি না থাকলেই নয় সেটি হলো কিসমিস । শুধুমাত্র রান্না বা পায়েস তৈরি ক্ষেত্রে কিসে ব্যবহার হয় তেমন কিন্তু নয় ।

শরীরের বিভিন্ন রো-গ প্র-তি-রোধ ক্ষ-মতা বাড়িয়ে তুলতেও কিশমিশ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান । এটি বাজারে কিনতে পাওয়া গেল বাড়িতে কিভাবে বানানো যায় এ নিয়ে প্রশ্ন ছিল অনেকের।

বর্তমান যুগে যে হারে বাজারে মূল্য বৃদ্ধি পেয়েছে সেখানে অন্যান্য জিনিসের মতন কিসমিসের দাম অত্যধিক হারে বেড়ে গেছে । যার ফলে মানুষ কিসমিস কিনতে না-জে-হাল হয়ে পড়ছে । বড় বড় ফ্যাক্টরিতে যেখানে প্রচুর পরিমাণে কিসমিসের ব্যবহার করা হয়ে থাকে সেই সমস্ত ফ্যাক্টরিগুলোতে চি-ন্তার ভাঁ-জ পড়েছে কপালে । তাই সব থেকে ভালো হবে যদি আপনি বাড়িতে কিসমিস তৈরি করেন । তৈরি করবেন কিভাবে সেই পদ্ধতি বলবো আজকের প্রতিবেদন এ।

আমরা প্রত্যেকেই জানি কিসমিস তৈরি হয় আঙ্গুর থেকে । তাই প্রথমে আপনাকে কিছুটা পরিমাণ আঙ্গুল নিতে হবে । এবং এই আঙ্গুর কে ভালো করে জলে ধুয়ে নিতে হবে । তারপর গ্যাসের মধ্যে একটি পাত্র দিতে হবে এবং সেই পাত্রে কিছু পরিমাণ জল দিতে হবে । সেই জলে দিতে হবে আগে থেকে দূরে রাখা আঙ্গুর । এরপর প্রায় ২০-২৫ মিনিট ধরে ভালো করে ফুটতে দিতে হবে।

ফুটতে দেওয়ার পর সেটি অন্য একটি পাত্রে রাখুন ঠান্ডা হওয়ার জন্য । তারপর একটি সুতির কাপড়ের উপর নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে আঙ্গুর গু-লি কে সাজিয়ে রাখুন এবং প্রতিদিন অর্থাৎ দুই থেকে তিন দিনের জন্য ওই অবস্থাতেই ওখানে রেখে দিন । এমন অবস্থায় রাখবেন যাতে সেখানে রোদ এবং আলো দুটি পর্যাপ্ত পরিমাণে আসে । দুই থেকে তিনদিন পর দেখবেন আঙ্গুর শুকিয়ে ঝরঝরে কিশমিশে পরিণত হয়েছে ।

https://www.facebook.com/DeliciousFoodAroundWorld/videos/773507183563521

About khan

Check Also

ডিভোর্সের টাকা নিয়ে বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী নারী হবেন মেলিন্ডা গেটস

বর্তমান বিশ্বের অন্যতম বড় বেসরকারি দাতব্য সংস্থার দুই সহ-প্রতিষ্ঠাতা এবং ধনকুবের দাতা বিল এবং মেলিন্ডা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *