Sunday , July 25 2021
Breaking News
Home / Education / বাংলা ব্যাকরণের সবথেকে ২৫টি গুরুত্বপূর্ণ প্রশ্নোওরঃ যা চাকরির পরীক্ষায় বার বার এসেছে

বাংলা ব্যাকরণের সবথেকে ২৫টি গুরুত্বপূর্ণ প্রশ্নোওরঃ যা চাকরির পরীক্ষায় বার বার এসেছে

১। ভাষার মূল উপকরণ >> বাক্য ২। ভাষার মূল উপাদান >>> ধ্বনি ৩। ভাষার মৌলিক উপাদান >> শব্দ ৪। বাক্যের ক্ষুদ্রতম একক/ মৌলিক উপাদান>>> শব্দ
৫। শব্দের ক্ষুদ্রতম একক >>>> ধ্বনি ৫ । বাক্যের প্রাণ >>>>>> শব্দ

৬। উপসর্গ পদের আগে বসে , আর প্রত্যয় পদের পরে বসে । ৭। উপসর্গের অর্থবাচকতা নেই , কিন্তু অর্থদ্যোতকতা আছে । ৮। যে ৪টি উপসর্গ বাংলা , তৎসম উভয় ক্ষেত্রেই রয়েছে >> আ, সু , নি , বি।

৯। অনুসর্গের অপর নাম কর্মপ্রবচনীয় বলে। এরা স্বাধীন পদ রুপে ও শব্দ বিভক্তির ন্যায় ব্যবহৃত হতে পারে। ১০। বিভক্তিহীন নাম শব্দ বলে >>>>> প্রাতিপাদিক বা নাম প্রকৃতি । ১১। বিভক্তিযুক্ত শব্দ ও ধাতুকে বলে >> পদ । ১২। ক্রিয়াপদের মূলকে বলে >>>>>>> ধাতু ।

১৩। বাক্যে অপরিহার্য>>>>>>>>>>> ক্রিয়াপদ । ১৪। সন্ধির সুবিধা > ১. উচ্চারণ সহজ ২. ধ্বনিগত মাধুর্য স্থাপন সম্পাদন । ১৫। ভাষার অপপ্রয়োগ ঘটে মূলত ৩টি কারণে । ১. উচ্চারণগত , ২ শব্দগঠনজনিত ৩. শব্দের অর্থগত

১৬। খাঁটি বাংলা শব্দে বিসর্গের ব্যবহার নাই ১৭। তৎসম শব্দে ণ-ত্ব ও ষ-ত্ব বিধান খাটে না । ১৮ । সমাসবদ্ধ শব্দে ণ-ত্ব ও ষ-ত্ব বিধান খাটে না । ১৯ । সমাস ভাষাকে >> সংক্ষেপ করে ।

২০। সমাসের রীতি >> সংস্কৃত থেকে আগত ২১। ব্যাকরণ শব্দটি >> সংস্কৃত থেকে আগত ২২। শব্দের অন্ত্য বর্ণের পূর্ব বর্ণ বলে > উপধা ।
২৩। সমন্ধ পদ , তারিখ লিখতে , ঠিকানা লিখতে পদের পর > কমা বসাতে হয়।

২৪। বাক্য প্রধানত কত প্রকার ? = ৩ প্রকার । সরল , জঠিল বা মিশ্র , যৌগিক । ( নোট : বাক্যের অংশ ২টি > উদ্দেশ্য ‍ও বিধেয় ; বাক্যের গুণ ৩টি : আকাঙ্ক্ষা , আসত্তি, যোগ্যতা। বিভিন্ন প্রকার দোষ ও বাক্যে রুপান্তর দেখে নিন)

২৫ । যতিচিহ্ন কয়টি ? = ১২ টি । { বাংলা গদ্যে প্রথম যতিচিহ্ন ব্যবহার করেন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ১৮৪৭ সালে বেতালপঞ্চবিংশতি গ্রন্থে । নোট : বাংলা একাডেমির প্রমিত বাংলা ভাষার ব্যাকরণ(২য় খণ্ড, পৃঃ২২৭, ২য় সংস্করণ,২০১২) অনুযায়ী যতি বা ছেদ চিহ্ন ১৬ টি।} বিভিন্ন যতিচিহ্নের ব্যবহার ও অপরনাম গুলো দেখে নিন)
পোস্টটি শেয়ার দিয়ে রাখুন সুবিধামত পড়ুন।

About khan

Check Also

যেদিন হতে পারে শিক্ষক নিয়োগ পরীক্ষা জানালেন ডিপিই মহাপরিচালক

প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নে সফটওয়্যার ডেভেলপমেন্টের কাজ শেষ করা হয়েছে। ৪১ ও ৪২তম ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *