Saturday , April 17 2021
Breaking News
Home / Tips / বাঁধাকপির সাথে ডিম দিয়ে এই রেসিপি কষা মাংসের স্বাদকেও হার মানাতে বাধ্য, একবার এই রেসিপি খেলে মাংস খাওয়া ছেড়ে দেবেন!

বাঁধাকপির সাথে ডিম দিয়ে এই রেসিপি কষা মাংসের স্বাদকেও হার মানাতে বাধ্য, একবার এই রেসিপি খেলে মাংস খাওয়া ছেড়ে দেবেন!

আমরা বাঙালিরা নিত্যনতুন খাবারের স্বাদ উপভোগ করতে খুবই পছন্দ করি।আমিষ থেকে শুরু করে নিরামিষ সব জায়গাতেই ভোজন রসিকদের সমান ভ্রমণ।এই লকডাউনের সময়তেও সমানভাবে মানুষজনকে দেখা গেছে বিভিন্ন নতুন নতুন খাবার বানিয়ে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে।

এ থেকেই বোঝা যায় মহামারী অসুখ বা অন্য কোনো বি-প-দ খাবারের চাহিদা মানুষের কাছে সবসময় সমানই।দৈনন্দিন কিছু সাধারন রেসিপির বাইরে বেরিয়ে তাই আপনারাও শিখে নিতে পারেন কিছু নতুন এবং আলাদা স্বাদের রেসিপি। আসুন শিখে নেওয়া যাক এমনই একটি বাঁধাকপি এবং ডিমের তৈরি রেসিপি।

প্রথমেই উপকরণ হিসেবে নিয়ে নিতে একটি গোটা বাঁধাকপি এবং ৬ টা ডিম। এরপর বাঁধাকপি গুলোকে খুব সরু সরু করে কেটে নিতে হবে।বাঁধাকপির মধ্যে যে শক্ত ডাটার মতন থাকে ওগুলো কিন্তু ঠিকঠাক ভাবে বাদ দিতে হবে।এরপর বাঁধাকপি কেটে নেওয়ার পর কাটা অংশগুলোকে ভালো করে জল দিয়ে ধুয়ে গরম কড়াইতে নিয়ে নিন।কিছুক্ষন পর এতে সামান্য লবণ যোগ করুন।এরপর কড়াইতে ঢাকা দিয়ে বাঁধাকপি গুলোকে কিছুক্ষণ ভাপিয়ে নিন।ভাপানো হলে বাঁধাকপি টাকে আলাদা বাটিতে নিয়ে ঠান্ডা করতে দিন ।

এরপরের ধাপে,ডিমগুলোকে একটা বাটিতে ফেটিয়ে তাতে লবণ,গোল মরিচের গুড়ো যোগ করে ভালোভাবে মিশিয়ে নিন।এবার এই মিশ্রণটির মধ্যে বাঁধাকপি টিকে ঢেলে দিন।এবার এই সম্পূর্ণ মিশ্রণটিকে ঢাকা দিয়ে দিন ভালোকরে।চেষ্টা করবেন,আগেই গ্যাসে একটা হাড়িতে গরম জল বসিয়ে রাখতে যাতে এই বাঁধাকপি আর ডিমের মিশ্রণটিকে ওই ঢাকা বাটিতে রেখে ভাপিয়ে নিতে পারেন।এতে সময় বাঁচবে কিছুটা।

তৃতীয় ধাপে , আগেই কতগুলি উপকরণ আলাদা করে রাখুন।এগুলি হল – সরিষার তেল,শুকনো লঙ্কা, পেয়াঁজের টুকরো,কাশ্মীরি লঙ্কার গুড়ো,গোটা জিরে,,হলুদ,লবণ,হিং, গরম মশলা গুড়ো,টম্যাটো কুঁচি।এবার জিরে এবং পেয়াঁজ টাকে খুব ভালো করে বেটে নিতে হবে।একই পদ্ধতিতে শুকনো লঙ্কা ও বেটে নিতে হবে।এরপর কড়া থেকে ডিম টি নামিয়ে দেখতে হবে ভাপানো হয়ে গেছে কিনা। তারপর ভাপানো অংশগুলিকে ছোট ছোট পিস করে কেটে নিতে হবে।

অন্তিম ধাপে, ওভেনে মিডিয়াম আঁচে কড়াই বসিয়ে সাদা তেল গরম করতে হবে। এরপরে গরমকালে তেলের মধ্যে ডিমের ভাপানো টুকরোগুলোকে দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। এরপর আবার কড়াইয়ে সরষের তেল দিয়ে তেল গরম করে নিতে হবে।

এই গরম তেলে যোগ করতে হবে হিং,রসুন কুঁচি,টমেটো কুঁচি,কাঁচালঙ্কা কুঁচি, এবং সবশেষে পেঁয়াজ বাটা। এবার পুরো মিশ্রনটিকে হালকা করে ভেজে শুকনো লঙ্কা বাটা এবং হলুদ গুঁড়ো যোগ করতে হবে। কিছুক্ষণ নাড়িয়ে এতে প্রয়োজন মতন জল ঢালতে হবে।কিছুক্ষন মধ্যম আঁচে ফোটানোর পর এতে ডিমের ভাপানো অংশগুলি যোগ করে কিছুক্ষণ নাড়িয়ে নামিয়ে দিতে হবে। আপনি চাইলে মশলা বাটা গুলি গ্রাইন্ডারে করতে পারেন এতে কিছুটা সময় বাঁচবে।

About khan

Check Also

ঠাণ্ডা পানি পানে যেসব ক্ষতি হচ্ছে আপনার

গরম হোক আর শীতকাল হোক, ঠাণ্ডা পানি(Cold water) ছাড়া চলে না এমন মানুষের সংখ্যা নেহায়েত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *