Saturday , February 27 2021
Breaking News
Home / Religion / ফেরেশতার নামে বাজারে নতুন মডেলের জুতা আনছে অ্যাডিডাস

ফেরেশতার নামে বাজারে নতুন মডেলের জুতা আনছে অ্যাডিডাস

আমেরিকান নাগরিক কেনিয়া ওয়েস্টের করা নতুন ডিজাইনের এ জুতা নিয়ে সমালেচনার ঝড় বইছে সোস্যাশ মিডিয়ায়। পরিবেশক ও প্রস্তুতকারী প্রতিষ্ঠানের বিচার চাইছেন মুসলিম স্কলারগণ। ইসলাম ধর্মের প্রধান চার ফেরেশতার দুই ফেরেশতা হজরত ইসরাফিল (আ.) ও হজরত আজরাইল (আ.)- এর নামে নামকরণ করে নতুন ডিজাইনের জুতা বাজারজাতকরণের ঘোষণা দিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে ডিজাইনার কেনিয়া ওয়েস্ট ও অ্যাডিডাস কোম্পানি।

বার্তা সংস্থা দ্য ইসলামিক ইনফরমেশনের সূত্রে জানা যায়, কেনিয়া ওয়েস্টের করা ডিজাইনের জুতা দুটি সেপ্টেম্বরে বাজারে আনার সিদ্ধান্ত নিয়েছে বিশ্বব্যাপী পরিচিত জুতা প্রস্তুতকারী ও পরিবেশক প্রতিষ্ঠান অ্যাডিডাস ।

কেনিয়া ওয়েস্টের করা ইসরাফিল ও আজরাইলের নাম অঙ্কিত ডিজাইন করা জুতার ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পরলে সমালোচনার ঝড় উঠে বিশ্বব্যাপী। এ সংবাদটি আঘাত হানে শত কোটি মুসলিমের হৃদয়ে।

ধর্মীয় বিশ্বাসে আঘাত হানা এবং ধর্মীয় মূল্যবোধ অবমাননার দায়ে জুতা প্রস্তুতকারী ও পরিবেশক প্রতিষ্ঠান অ্যাডিডাসের বিচার দাবি করছেন বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা মুসলিম সম্প্রদায়। তারা আরো দাবি জানিয়েছেন যে, কোনোভাবেই যেন ফেরেশতাদের নামে ডিজাইন করা এই জুতা বাজারে আনা না হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমের পাশাপাশি বিষয়টি নজর কেড়েছে বিশ্বের বহু ইসলামী স্কলারদেরও। তারা জানিয়েছেন, এভাবে ইসলামের মৌলিক বিশ্বাসের অংশ ফেরেশতাদের নামে নামকরণ করে জুতা ডিজাইন করা এবং সেটা বাজারজাতকরণের ঘোষণা দেওয়া কোনোভাবেই সমুচীন নয়। এ ডিজাইন ও সিন্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান বহু মুসলিম স্কলার।

বিষয়টি নিয়ে কথা হয় ঢাকাস্থ বায়তুল ওয়াদুদ জামে মসজিদের খতিব ও সুপরিচিত মিডিয়া স্কলার মাওলানা সাদিকুর রহমান আজহারীর সঙ্গে। এ বিষয়ে ইসলাম প্রতিদিনকে তিনি বলেন,

শুধু ইসলাম ধর্ম বা মুসলিম সম্প্রদায়ের নয়; কোনো ধর্মের মৌলিক বিশ্বাস ও মূল্যবোধে আঘাত হেনে এভাবে কোনো পণ্য বাজারকরণ কোনোভাবেই সমুচীন নয়। সুতরাং অ্যাডিডাসের মতো সুপ্রসিদ্ধ প্রতিষ্ঠান এ বিষয়টি বিবেচনায় রেখে ফেরেশতাদের নামে নতুন ডিজাইনের জুতা বাজারজাতকরণের সিন্ধান্তটি বাতিল করবেন —এমনটাই প্রত্যাশা রইলো।

About khan

Check Also

পুরো বিশ্বে কোরআন তেলাওয়াতে সে’রা বাংলাদেশী ইলমান

আন্তর্জাতিক কোরআন তেলাওয়াত প্রতিযোগিতায় চ্যাম্পিয়ান হয়েছে বাংলাদেশি বংশোদ্ভূত মোঃ ইলমান হাফিজ বিন আনোয়ার। ওম’র এন্ড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *