Monday , May 10 2021
Breaking News
Home / Education / প্রিলিতে বাংলায় ভালো করতে হলে, বাংলাতে ভালো করতে হলে

প্রিলিতে বাংলায় ভালো করতে হলে, বাংলাতে ভালো করতে হলে

প্রিলিতে বাংলাতে ভাল করতে হলে,
বাংলাতে ভাল করতে হলে অাপনাকে ব্যাকরণে ভাল করতে হবে। অাপনারা এখন থেকেই মুনীর চৌধুরীর যে বাংলা ব্যাকরণ বইটা অাছে ওটা থেকে সিলেবাস অনুযায়ী যে যে টপিকগুলো অাছে ওইগুলো ভাল করে পড়ে নেন অথবা টপিকগুলো অালাদা কোন খাতায় নোট করে নেন। যেমন যতগুলো সন্ধি বা সমাস দেওয়া অাছে তা অাপনি একটি খাতায় লিখে নেন এবং ওইগুলোই নিয়মিত ভাল করে পড়বেন এবং তাছাড়া নোট করলে পরীক্ষার সময় রিভিশন দেওয়া সহজ হবে৷ বিশ্বাস করুন এই বই থেকেই নিয়মিত ১০-১২ প্রশ্ন থাকে পরীক্ষায়। যারা ভাল করে খুটিনাটি পড়বেন বইটার তারাই নিঃসন্দেহে ভাল করবেন । ১৫ টা থেকে ১৫ টা অাপনি পারবেন না। তাই ৩ টা অানকমন প্রশ্নের জন্য কমন ১২ প্রশ্ন মিস করা ভাল হবে না। অর্থাৎ ৩ টা অানকমন প্রশ্ন কোথায় থেকে অাসছে এটা খুঁজে খুঁজে সময় নষ্ট করবেন না বরং যে ১২ টা প্রশ্ন যেখান থেকে অাসছে ওইগুলো পড়েন। অার ব্যাকরণে অাপনি টার্গেট করবেন যেন অাপনার ১৫ এর মধ্যে ১০/ ১২ থাকে। কখনোই ১৫ থেকে ১৫ পাবেন না এটা নিশ্চিত থাকেন।
সাহিত্য

এটা দুইভাগে অাসবে ৫+১৫ = ২০
প্রাচীন ও মধ্য যুগের মিলিয়ে ৫ অার অাধুনিক যুগ থেকে অাসবে ১৫।
এখন যে প্রাচীন ও মধ্যযুগ থেকে ৫ অাসবে এখানে অাপনি চাইলে ৫ এ ৫ বা ৪ পেতে পারেন এবং রিটেনেও এই অংশ থেকে ৩/৪ টি প্রশ্ন থাকে। তাই এই অংশটুকু খুব ভালভাবে পড়বেন। এটা সাহিত্য জিজ্ঞাসা বই এবং লাল নীল দীপাবলি বই থেকে পড়লে ইনশাআল্লাহ সব কমন পাবেন।
অাধুনিক যুগ

এই ১৫ থেকে ২/৩ টা প্রশ্ন অাসবে মুক্তিযুূদ্ধ ও ভাষা অান্দোলন রিলেটেড গল্প, উপন্যাস ও নাটক। তাই মুক্তি যুদ্ধ ও ভাষা অান্দোলন সম্পর্কে যা অাছে ভাল করে যে কোন গাইড থেকে পড়ে নেন। মনে রাখবেন রিটেনে ১/২ টা অাসবে এই বিষয়ে।
বিভিন্ন নাটক ও উপন্যাসের নায়ক নায়িকা সম্পর্কে ১/২ টা অাসবে তাই বিখ্যাত কতগুলো উপন্যাস ও নাটকের নায়ক নায়িকার নাম গুলো খাতায় লিখে এখন থেকে নিয়মিত পড়েন রিটেনেও কাজে অাসবে।

অার বাকী ১০ এর মধ্যে ৭/৮ প্রশ্ন রবীন্দ্রনাথ ঠাকুর, জসিমউদদীন, কাজী নজরুল ইসলাম, শরৎচন্দ্র ইত্যাদি ২০/২৫ জন বিখ্যাত লেখকের কর্ম থেকে অাসবে। তাই এখন থেকে পিএসসি উল্লেখিত ১২ জন সাহিত্যিকসহ ২০/২৫ জনের লেখা বিভিন্ন গল্প, উপন্যাস, এবং কার কোন প্রথম রচনা এগুলো ভাল করে পড়ে নেন দেখবেন কমন পেয়ে যাবেন। এগুলো নোট করে পড়তে পারলে রিটেনেও অাপনার অনেক উপকারে অাসবে।
বাকী ২/৩ টা প্রশ্ন কিছু অপরিচিত সাহিত্যিকের কর্ম থেকে অাসবে। তাই এই ২/৩ অানকমন প্রশ্নের পিছনে না সময় নষ্ট করে কমন ১৭/১৮ নাম্বারের পিছনে সময় দেন দেখবেন সফল হবেন ইনশাআল্লাহ। অার সাহিত্য থেকে অাপনার টার্গেট থাকবে ১৫/১৬ টা। কখনোই ২০ টা থেকে ২০ টা কমন পাবেন না।
তাই বাংলাতে অাপনার টার্গেট ১০/১২+১৫/১৬= ২৫ /২৮ এর বেশি না। সবার জন্য শুভ কামনা রইল।

এস.এম. অালাউদ্দিন মাহমুদ
জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ( সুপারিশপ্রাপ্ত) ও
৩৮তম বিসিএস এর ভাইভার রেজাল্ট প্রত্যাশী।

About khan

Check Also

টিউশন না পড়েই, পুরানো বই পাঠ করে শ্রমিকের মেয়ে হয়ে গেল বোর্ড টপার, ছুঁয়ে দেখেনি স্মার্ট ফোন

ফলাফল বেরল উত্তরপ্রদেশ (Uttar Pradesh) বোর্ডের উচ্চ মাধ্যমিক পরীক্ষার। শ্রমিক পিতা অঙ্গদ যাদব এবং গৃহকর্মী ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *