Friday , February 26 2021
Breaking News
Home / Health / ঝাল বেশি খেলে স্মৃতিশক্তি কমেঃ কাতার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা

ঝাল বেশি খেলে স্মৃতিশক্তি কমেঃ কাতার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা

ঝাল বেশি খেলে স্মৃতিশক্তি- অনেকেরই পছন্দের তালিকার এক নম্বরে রয়েছে ঝাল জাতীয় খাবার। বাঙালির পাতে ঝাল খাবার না হলে তো একবেলাও চলে না। কেউ কেউ আবার একটু বেশিই ঝালপ্রেমী। খাবারের পাতা আলাদা করে ঝাল আচার বা (কাঁচা মরিচ খেতেও ভালোবাসেন অনেকে। কিন্তু গবেষণা বলছে, অত্যন্ত ঝাল খাবার বা অতিরিক্ত মরিচ খাওয়ার অভ্যেস স্মৃতিলোপ ঘটাতে পারে। প্রায় সাড়ে চার হাজার মানুষকে নিয়ে একটি সমীক্ষায় উঠে এসেছে, প্রতিদিন যারা ৫০ গ্রাম মরিচ খান, তাদের স্মৃতিশক্তি হারানোর পরিমাণ দ্বিগুণ হয়ে যায়।

গবেষণায় উঠে এসেছে আরও চাঞ্চল্যকর তথ্য। ১৫ বছর ধরে যাদের টানা এই অভ্যাস রয়েছে, তাদের ৫৬ শতাংশ স্মৃতিশক্তি নষ্ট হয়ে যায়। অনেকেই মনে করেন, মরিচে থাকা ক্যাপসাইসিন আমাদের বুদ্ধি তুখোড় করে। কিন্তু আসলে তা নয়। অতিরিক্ত ক্যাপসাইসিন নার্ভের ব্যথা দূর করতে সক্ষম। সে কারণেই হয়তো ধীরে ধীরে স্মৃতিশক্তি লোপ পায়। অবশ্য হট সস খেলে সেটি হয় না। কাতার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই সমীক্ষা চালিয়েছিলেন। বেশি মরিচ খাওয়ার কারণে মানুষের মধ্যে অ্যালঝাইমার্স রোগের সম্ভাবনাও দেখা দেয়। তাই ঝাল খেতে যতই ভালোবাসেন, এবার থেকে একটু রয়ে-সয়ে খাবেন।

পাবনায় মহিলা কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ

আসন্ন এইচএসসি পরীক্ষার কেন্দ্র পরিবর্তনের দাবিতে বিক্ষোভ করেছে পাবনা সরকারি মহিলা কলেজের ছাত্রীরা। রোববার (৯ ফেব্রুয়ারি) দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন তারা। এ সময় তারা বলেন, গত ২১ জানুয়ারি সিটি কলেজে মহিলা কলেজের পরীক্ষার্থীদের কেন্দ্র ঘোষনা করা হয়। কিন্তু হঠাৎ করেই কেন্দ্র সেখান থেকে সরিয়ে সরকারি শহীদ বুলবুল কলেজে পরীক্ষার কেন্দ্র নির্ধারণ করা হয়েছে।

ছাত্রীদের অভিযোগ, বুলবুল কলেজে পরীক্ষা দিতে গেলে নানা সমস্যায় পড়তে হয় তাদের। বিষয়টি রহস্যজনক উল্লেখ করে সরকারি বুলবুল কলেজ বাদ দিয়ে যে কোন কলেজে মহিলা কলেজের কেন্দ্র করার দাবি জানান ছাত্রীরা। পরে এ দাবিতে জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করে স্মারকিলিপি প্রদান করেন তারা।

About khan

Check Also

পু’রুষত্ব ন’ষ্ট হতে পারে ৮টি অ’ভ্যাসে, ২ নাম্বারটা খাবেন না

সুস্থ থাকার জন্য চাই স্বা’স্থ্যকর জীবনপ’দ্ধতি। লি’’ঙ্গ সুস্থ রাখতেও তাই ত্যাগ করতে হবে বদভ্যাস। সঠিক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *