Tuesday , May 11 2021
Breaking News
Home / Beauty / জে’নে নিন শীতে পা ফা’টা রো’ধের সহজ উপায়!

জে’নে নিন শীতে পা ফা’টা রো’ধের সহজ উপায়!

শীত আসি আসি করছে। হেমন্তের সোনালি আভায় ভর ক’রতে শুরু করেছে শীতের ধূসরতা। পাতা ঝরার গান বলছে শীতের শুষ্কতার দিন এসে গেল বলে। এমন সময়ে প্রকৃতির পাশাপাশি আমাদের ত্বকের নানা পরিবর্তন দেখা দেয়। ত্বকের কোমলতার জায়গায় দেখা দেয় মলিনতা। এসময়ে পা ফাটার স’মস্যা খুবই সাধারণ।

পা ফাটার স’মস্যা দেখা দিলে সেটি আরও অনেকগুলো স’মস্যা ডেকে আনে। ফাটা স্থানে ধুলো-ময়লা ঢুকে ইনফেকশনের ঝুঁ’কি বাড়িয়ে দেয়। আবার জুতা পরতে কিংবা হাঁটতেও স’মস্যা হয় অনেক সময়। তাই শীতের আগেই পায়ের প্রতি বিশেষ যত্নশীল হতে হবে। চলুন জে’নে নেয়া যাক, এই সময়ে পা ফাঁটা রো’ধে কী করণীয়-

ঝামা দিয়ে পা ঘষুন: পা ভালো রাখতে রাতে ঘুমাতে যাওয়ার আগে হালকা গরম পানিতে পা ভিজিয়ে নিন। এবার একটু সাবান লা’গিয়ে ঝামা পাথরে পা ভালো করে ঘষে নিন। এতে ম’রা কোষ, ময়লা সব উঠে আসবে। সেই স’ঙ্গে গোড়ালিও থাকবে প’রিষ্কার।

জুতা: শীতের সময়ে নরম জুতা পরার চেষ্টা করুন। এসময়ে শক্ত জুতা একদমই পরবেন না। পা ঢাকা জুতা পরবেন। সেইস’ঙ্গে পরুন মোজা। মোজা পরার আগে পায়ে ক্রিম লা’গিয়ে নিতে পারেন।

লেবু ও হালকা গরম পানি: একটি পাত্রে হালকা গরম পানির স’ঙ্গে লেবুর রস আর এক চিমটি খাবার সোডা মিশিয়ে তাতে পা ডুবিয়ে রাখু’ন ১৫ মিনিট। এরপর একটি পিউমিক স্টোন দিয়ে পা প’রিষ্কার করে ফেলুন। এভাবে নিয়মিত করলে পা ফাটার স’মস্যা সহজেই দূ’র হবে।

ভেজিটেবল অয়েল: পা ভালো করে ধুয়ে মুছে শুকিয়ে নিন। এবার ভেজিটেবল অয়েল বা নারিকেল তেল ভালো করে লা’গিয়ে নিন। মোজা পরে ঘুমাতে যান। দেখবেন পা নরম থাকবে সেই স’ঙ্গে ফাটা দাগও মিলিয়ে যাবে।

গোলাপজল ও গ্লিসারিন: গোলাপজল আর গ্লিসারিনের মি’শ্রণ পা ফাটা ও চামড়ার ক্ষয় অনেকটাই সারিয়ে তুলতে পারে। কারণ গ্লিসারিন রুক্ষ চামড়াকে নরম করে, এবং গোলাপজলে থাকা ভিটামিন এ, বি৩,সি, ডি,ই আর অ্যান্টি-অক্সিড্যান্ট পা মসৃণ করে তোলে।

কলা ও মধু: গরম পানিতে পা ডুবিয়ে সাবান দিয়ে ঘষে প’রিষ্কার করে নিন। এবার পাকা কলা আর মধু দিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার ওই পেস্ট পায়ে লা’গিয়ে রাখু’ন ১৫ মিনিট। শুকিয়ে এলে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুদিন করলেই খুব ভালো ফল পাবেন।

About khan

Check Also

অল্প সময়ে সহজেই ফর্সা হয়ে ওঠার ৫টি কৌশল

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *