Friday , February 26 2021
Breaking News
Home / Education / কিছু বিখ্যাত মুভির উক্তি যা উদ্যোক্তাদের জন্য অনুপ্রেরণা হতে পারে

কিছু বিখ্যাত মুভির উক্তি যা উদ্যোক্তাদের জন্য অনুপ্রেরণা হতে পারে

১.দ্যা গডফাদার (বেষ্ট পিকচার, ১৯৭২)
“কেউ মহান হয়ে জন্মগ্রহন করে না, মহান মানুষেরা চেষ্টার মাধ্যমে মহান হন”

এটাই কি আসলে সত্য নয় ! কেউ অনেক বেশী জ্ঞান নিয়ে জন্মায় না। ঠিক তেমনি ভাবে আপনিও জ্ঞান আহরন করে নিজেকে সমৃদ্ধ করতে পারেন। আপনি নিশ্চয়ই সেই অল্প কিছু মানুষের মধ্যে পরেন না, যারা মনে করে, তারা সব কিছুই জানেন, ঠিক এমন মনে হওয়াটাই আপনাকে সবার আগে বাদ দিতে হবে কারন এই মনে হওয়াটা শুধুমাত্র অহংকারী হওয়া ছাড়া আপনার আর কোন কাজে দিবে না।

২. অল দ্যা কিংস ম্যান (বেষ্ট পিকচার, ১৯৪৯)
“কোন কিছুকে খুজে পেতে চাইলে, সেটা যা কিছুই হোক না কেন, হোক সেটা কোন বিশাল সত্য অথবা হাড়ানো চশমা, আপনাকে সবার আগে বিশ্বাস করতে হবে এটা খুজেঁ পেলে আপনার কোন সুবিধা হবে।”
আপনি উদ্যোক্তা মানেই আপনি কিছু পাবেন সে আশাতে কাজ করে চলেছেন, হতে পারে আপনি টাকা লাভ করতে চাইছেন, হতে পারে আপনার স্বপ্ন বাস্তবায়নের জন্য চলছেন, হতে পারে আপনার কাজ দিয়ে বিশ্ব বদলে দেবার আশায় কাজ করছেন, কিন্তু সবার আগে আপনাকে বিশ্বাস করতে হবে আপনি এটা পারবেন, আপনার বিশ্বাস আর আস্থাই আপনাকে সাফল্যের অর্জন করতে সহায়তা করবে।

৩. রকি (বেষ্ট পিকচার, ১৯৭৭)
“আপনার মতো শক্ত ভাবে কেউ জীবনকে ধাক্কা দিতে যাচ্ছে না। আপনি কতটা শক্ত ভাবে জীবনকে ধাক্কা দিয়ে সামনে অগ্রগামী হওয়ার চেষ্টা করছেন। ততটাই আপনি সামনে এগিয়ে থাকার সুযোগ পাবেন। এভাবেই জয়ী হওয়া যায়।”
নির্মম হলেও এটাই সত্য, এটা আপনিও জানেন। আপনার চলার পথে আপনি যত বেশী গতিতে এগোতে চাইবেন জীবন আপনাকে তত বেশী আঘাত করে মাটিতে মিশিয়ে দিতে চাইবে, বিষয়টা হলো আপনি কতটা অবিচল থেকে বার বার উঠে দাড়াবেন আর অগ্রগামী হবেন। এটাই আপনাকে এগিয়ে রাখবে, কারন সবাই ধাক্কা সামাল দিতে পারে না।

৪. মিলিয়ন ডলার বেবী (বেষ্ট পিকচার, ২০০৪)
“এটাই ম্যাজিক, তুমি ছাড়া আর কেউ স্বপ্ন সফল করার জন্য সবকিছু নিয়ে ঝুকিঁ নেয়ার আশা করতে পারে না।”
উদ্যোক্তার জীবন বেশ একাকী। আপনার নিজের স্বপ্ন আছে, লক্ষ্য আছে, কিন্তু আপনার চারপাশে কিছু মানুষ আছে যারা নিজে স্বপ্ন দেখতে পারে না আবার ঈর্ষাকাতর হয়ে আপনার স্বপ্ন সম্ভব নয় বলে প্রতিনিয়ত আপনার মনে সন্দেহ ঢুকিয়ে দেয়ার চেষ্টা করে, তাদের ঈর্ষা তাদের করতে দিন, তাদের বলা তাদের বলতে দিন, আপনি শুধু নিজে তাদের সন্দেহ দিয়ে প্রভাবিত হবেন না।
স্বপ্নটা আপনার, লক্ষ্যটাও আপনার, তাই আপনিই ঠিক করবেন কিভাবে আপনি সেগুলো বাস্তবায়ন করবেন।

৫. লরেন্স অব অ্যারাবিয়া (বেষ্ট পিকচার, ১৯৬২)
“বড় কিছুর শুরুটা ছোট দিয়েই হয়, স্যার।”
নিজেকে বড় ভেবেই শুরু করার কোন যুক্তি নেই, আপনি আপনার কোম্পানীর সিইও বলে এই নয় আপনি আপনার ময়লা ঝুড়ি খালি করতে পারবেন না, আপনার টয়লেট নিজে ক্লিন করতে পারবেন না। আপনাকে দেখেই তো আপনার টিম শিখবে, পদবী যাই হোক সব কাজই করা যায় এবং কোন কাজই আপনাকে ছোট করে না।

About khan

Check Also

পরীক্ষার খাতায় লেখার কৌশল

লিখিত পরীক্ষার জন্য যে তথ্য আহরণ বা পড়াশোনা করেছেন, তার মূল লক্ষ্য হলো পরীক্ষার খাতায় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *