Friday , December 3 2021
Breaking News

কত বছর পর্যন্ত স্থায়ী থাকে পু’রুষদের শা’’রীরিক চা’হিদা

শারীরিক চাহিদা প্রতিটি মানুষেরই থাকে। বিবাহিত জীবনে দম্পতিদের মধ্যে ঘনিষ্ঠতা বাড়ায় শারীরিক সম্পর্ক। অনেকের মনেই প্রশ্ন জাগে যে, পুরুষদের শারীরিক চাহিদা কত বছর পর্যন্ত স্থায়ী থাকে?

উত্তর হচ্ছে, পুরুষদের বয়স বাড়ার স’ঙ্গে স’ঙ্গে কমে যেতে থাকে যৌ’ন ইচ্ছাও। বয়সই তাদের যৌ’ন জীবনের পথে অন্তরায় হয়ে দাঁড়ায়। আসলে বয়সের স’ঙ্গে বেশ কিছু পরিবর্তন আসে পুরুষদের যৌ’ন জীবনে। যেমন- শুক্রা’ণুর পরিমাণ কমে যায়। যৌ’ন প্রক্রিয়া শেষ ’হতে অনেক সময় লেগে যায়। বীর্য পতন খুব অল্প সময়ের জন্য হয়ে থাকে। স্বাভাবিক ’হতে প্রায় ১২ থেকে ২৪ ঘণ্টা সময় চলে যায়।

সব থেকে বড় কথা হলো, যৌ’ন জীবন কিছুটা হলেও নির্ভর করে মানসিক এবং শারীরিক পরিস্থিতির ওপর। কিন্তু বয়সের স’ঙ্গে অনেকেরই মানসিক এবং শারীরিক কোনো ভাবেই স্বাভাবিক থাকে না। তাই তাদের যৌ’’ন ইচ্ছাও কমে যেতে থাকে। আরো যেসব কারণে যৌ’’ন চাহিদা কমতে থাকে সেগু’লো হলো- অসংযম জীবনযাপন- বয়সের স’ঙ্গে শরীরে নানান পরিবর্তন আসে। যেমন অনেকেই নিজের মূত্রকে নিয়ন্ত্রণ করতে পারেন না।

তাই যৌ’’ন জীবনের পথে অন্তরায় হয়ে দাঁড়িয়ে যায় এই শারীরিক অবস্থা। আসলে বয়স বাড়লে শরীরের বিভিন্ন অ’ঙ্গ প্রত’ঙ্গ আলগা হয়ে যায়। তাই কোনো কিছুতেই সংযম ঠিক ঠাক ভাবে থাকে না।

টেস্টোস্টেরন হরমোনের হ্রাস- বয়সের স’ঙ্গে টেস্টোস্টেরন হরমোনের হ্রাস ঘটতে থাকে। ৬০ বছর বয়স হলে ধীরে ধীরে কমেই যায়। যার স’ঙ্গে যৌ’ন ইচ্ছাও একেবারেই কমে যেতে থাকে।

কিন্তু এখন টেস্টোস্টেরন প্রতিস্থাপন করার প্রক্রিয়া আবি’ষ্কার হয়েছে। যার ফলে অনায়াসেই অনেক বয়সেও স্বাভাবিক যৌ’ন জীবন উপভোগ করতে পারেন অনেকেই। এছাড়া যোগা করার ফলেও হরমোন নিঃসরণ স্বাভাবিক হয়ে থাকে।

শা’রীরিক অসুস্থতা- শারীরিক অসুস্থতার পথে অন্তরায় হয়ে দাঁড়ায় যৌ’ন জীবন। বেশিরভাগ ছেলের বয়সকালে হার্টের অসুখ, উচ্চ র’ক্তচাপের কারণে যৌ’ন জীবনের প্রতি অনীহা চলে আসে।

যাদের হার্টের অসুখ থাকে যৌ’ন সম্পর্ক স্থাপনের পর তারা অসুস্থ হয়ে পড়েন। এছাড়া উচ্চ র’ক্তচাপের ক্ষেত্রেও এই একই সমস্যা দেখা দেয়।ব্যথা- আর্থারাটিস, ব্যাক পেন ইত্যাদি ব্যথার কারণেও অনেক সময় স্বাভাবিক যৌ’ন জীবন উপভোগ করতে পারেন না অনেকেই।

যৌ’ন সম্পর্ক স্থাপন করার সময় ব্যথা বেড়ে যায় অনেক সময়।প্রস্টেট অ’স্ত্রপচার- প্রস্টেট অ’স্ত্রোপচার হওয়ার ফলে স্বাভাবিক যৌ’ন জীবন উপভোগ করতে পারেন না অনেকেই। তাই অ’স্ত্রপচার করার আগে আপনার ডাক্তারের স’ঙ্গে আপনার যৌ’ন জীবন সম্পর্কে পরামর’্শ করে নিতে পারেন।বিভিন্ন ওষুধ- বয়স হলেই বিভিন্ন রোগ এসে জমা হয় শরীরে। বিভিন্ন রোগের বিভিন্ন ওষুধ আর সেই বিভিন্ন ওষুধের বিভিন্ন প্রতিক্রিয়া যার ফলে স্বাভাবিক যৌ’ন জীবন তো দূর অস্ত, সুস্থ্য স্বাভাবিকভাবে বেঁচে থাকতে

About khan

Check Also

যখন মে*য়ে*রা স’*হবা’*সের জন্য পা*গল হয়ে যায়

যে জিনিসের গ’ন্ধ পেলে নারীদের উত্তে’জনা বেড়ে যায় ১০০ গুন- সুখদায়ক বা স্যাটিস্ফায়িং একটি প্রথম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *