Wednesday , August 4 2021
Breaking News
Home / Beauty / উজ্জ্বল ও কোমল ত্বক পেতে ব্যবহার করুন কাঁচা দুধ দিয়ে তৈরি পাঁচটি ফেসপ্যাক

উজ্জ্বল ও কোমল ত্বক পেতে ব্যবহার করুন কাঁচা দুধ দিয়ে তৈরি পাঁচটি ফেসপ্যাক

দুধের স্বাস্থ্যগুণ সম্পর্কে আলাদা করে যতই বলা হোক ততই কম। আর বিশেষত সৌন্দর্যচর্চায় কাঁচা দুধ সেই প্রাচীনকালের রানিদের আমল থেকে চলে আসছে। আপনার ত্বক সাধারণ, শুষ্ক বা তৈলাক্ত যেমনই হোক না কেন কাঁচা দুধ ত্বকে ব্যবহার করলে ত্বকের হারিয়ে যাওয়া জেল্লা ফিরে আসে।

ক্লিনজার হিসাবে, ময়েশ্চারাইজার হিসাবে এমনকী স্ক্রাব হিসাবেও দুধ কিন্তু ত্বকের ওপর অসাধারণ কাজ করে। তবে শুধু কাঁচা দুধ ব্যবহার না করে দেখে নিন দুধের পাঁচটি অসাধারণ ফেস প্যাক, যা আপনার ত্বকের হারানো জৌলুস ফিরিয়ে আনতে সাহায্য করবে।

milk cleanser
১) কাঠবাদাম, খেঁজুর ও দুধের ফেসপ্যাক
ত্বকে বলিরেখা পড়ে গিয়েছে? কোনও ক্রিম বা প্যাক কাজ করছে না? তাহলে আপনাদের জন্য রইল দুধের এই ফেসপ্যাক। যা ব্যবহারের কয়েকদিনের মধ্যেই বলিরেখা মুছে যেতে দেখতে পাবেন। ত্বক টানটান হয়ে উঠবে সহজেই।

উপকরণ
৭-৮টি কাঠ বাদাম ৭-৮টি খেঁজুর কাঁচা দুধ পরিমাণমতো প্রণালী ও ব্যবহারবিধি প্রথমে কাঠবাদাম এবং খেঁজুরের থেকে বীজ আলাদা করে নিয়ে দুধের মধ্যে ৩০ মিনিট মত ভিজিয়ে রাখুন। এরপর দুধ থেকে কাঠবাদাম এবং খেঁজুর তুলে রেখে মিহি করে বেটে নিন। এবার তা দুধের সঙ্গে কাদা কাদা করে গুলে নিন। এরপর তা আঙুলের সাহায্যে সারা মুখে লাগিয়ে নিন। এরপর আলতো হাতে ২০-২৫ মিনিট পর্যন্ত তা মাসাজ করুন। তারপর তা ভালো করে ধুয়ে ফেলুন।

ভালো ফল পেতে সপ্তাহে তিন দিন ব্যবহার করুন। ২) ওটস, মধু ও দুধের ফেস প্যাক ubtan face pack apply বিশেষত তৈলাক্ত ত্বকের জন্য এই ফেস প্যাক ভীষণভাবে কার্যকরী। কারণ ওটস ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব শুষে নেয়। পাশাপাশি দুধ আর মধু ত্বকের জেল্লা বাড়াতে সাহায্য করে।

উপকরণ ২ চা চামচ ওটস ১ চা চামচ মধু পরিমাণমতো দুধ প্রণালী ও ব্যবহারবিধি সমস্ত উপকরণ খুব ভালো ভাবে মিশিয়ে নিতে হবে। তবে দুধ পরিমাণমতো মেশাতে হবে কারণ দুধের পরিমাণ বেশি হয়ে গেলে প্যাকটি মুখে বসবে না। তাই যতক্ষণ না পর্যন্ত পেস্টটি ঘন হচ্ছে ততক্ষণ পর্যন্ত দুধ মিশিয়ে যেতে হবে। এরপর মিশ্রণটি খুব ভালো করে মুখে লাগিয়ে নিন।

এইভাবে প্যাকটি মুখে ১৫-২০ মিনিট মতো রেখে তারপর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার ব্যবহার করুন। ৩) কলা, দুধ, মধুর ফেস প্যাক ত্বককে উজ্জ্বল বানাতে এই প্যাকটি খুবই কার্যকরী। পাশাপাশি ত্বককে ময়েশ্চারাইজড করতে এই প্যাক খুবই ভালো কাজ করে। শীতের সময় ড্রাইনেস দূর করতে অবশ্যই এটি ব্যবহার করবেন।

উপকরণ অর্ধেকটি পাকা কলা ৪ চা চামচ দুধ সামান্য মধু প্রণালী ও ব্যবহারবিধি উপকরণগুলি খুব ভালো করে মিশিয়ে নিন। হাত দিয়ে কলা ভাল করে চটকে নিন যাতে কোনও দলা না থাকে। এরপর মিশ্রণটি ভালো করে মুখে মেখে নিন। এরপর মিশ্রণটি ২০ মিনিট মতো মুখে রেখে ভাল করে একটু ঈষদ উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

সপ্তাহে দুদিন করে ব্যবহার করলে তফাতটা বুঝতে পারবেন। ৪) কাঁচা হলুদ, দুধ, মুলতানি মাটি ও বেসনের ফেস প্যাক ubtan face mask
কাঁচা দুধে থাকা অ্যান্টিট্যানিং উপাদান রোদে পোড়া ট্যান রোধ করতে সাহায্য করে। সেইসঙ্গে ত্বক উজ্জ্বল করার অত্যন্ত প্রাচীন একটি ফর্মুলা এটি। বিশেষত যাদের বিয়ে সামনেই তাঁরা এই প্যাকটি অবশ্যই ব্যবহার করুন।

উপকরণ কাঁচা হলুদ ২ টুকরো বেসন ২ চা চামচ মুলতানি মাটি ১ চামচ দুধ পরিমাণমতো প্রণালী ও ব্যবহারবিধি প্রথমে কাঁচা হলুদ বেটে নিয়ে তার সঙ্গে বেসন, মুলতানি মাটি এবং পরিমাণ মতো দুধ মিশিয়ে নিতে হবে। এবার এই পেস্টটি শরীরের খোলা অংশ যেমন মুখ, ঘাড়, পিঠ এবং হাতে লাগিয়ে নিন। প্যাকটি ২০ মিনিট মতো রেখে ঠান্ডা জলে ধুয়ে নিন। বিয়ের আগে এক মাস সপ্তাহে ৪ দিন এই পদ্ধতি অ্যাপ্লাই করুন। তফাতটা বুঝতে পারবেন।
৫) কাঁচা দুধ মধু পাকা পেঁপের ফেস প্যাক ৪০ এর পরে এই ফেস প্যাকটি ব্যবহার করুন, বিশেষত যাদের ত্বকে রিঙ্কল পড়ে গিয়েছে তারা এই প্যাকটি অবশ্যই ব্যবহার করুন। খুবই ভালো কাজ করে ত্বকের যত্ন নিতে এটি।

উপকরণ পাকা পেঁপে ২ টুকরো ১ চা চামচ মধু ৫চা চামচ কাঁচা দুধ প্রণালী ও ব্যবহারবিধি এবার উপকরণগুলি ভালো করে মিশিয়ে নিন। পেস্টটি যেন খুব ঘন হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এবার পেস্টটি সারা মুখে লাগিয়ে নিয়ে ১০ মিনিট রেখে ভালো করে মুখ ধুয়ে নিন।
এক দিন পর পর এই প্যাকটি ব্যবহার করলে ভালো ফল পাবেন।

About khan

Check Also

প্র’স্রাবের সময় ফেনা হলে সা’বধান, জে’নে নিন এটা কোন কোন রোগের আ’লামত!

জীবন বড়ই গোলমেলে। কোন বাঁকে যে মৃ’ত্যু লুকিয়ে, তা বোঝা বেজায় ক’ঠিন কাজ। তাই তো ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *