Friday , April 23 2021
Breaking News
Home / Education / আমার এবার হবে না / প্রথমবার অভিজ্ঞতার জন্য দিচ্ছি……এসব যারা ভাবছেন তাদের জন্য বলছি

আমার এবার হবে না / প্রথমবার অভিজ্ঞতার জন্য দিচ্ছি……এসব যারা ভাবছেন তাদের জন্য বলছি

★ প্রথমবার অভিজ্ঞতার জন্য দিচ্ছি বলছেন আর ভাবছেন পরেরবার ফাটিয়ে দিবো। আপনার হাতে এত সময়!!!! তবে পৃথিবীর অন্যতম সৌভাগ্যবান আপনি। কিন্তু পরেরবার আসতে আসতে জীবন আরো জটিল হয়ে উঠতে পারে। জিবনের বাস্তবিক পরিবেশ / স্বাস্থ্য আপনার অনুকূলে নাও থাকতে পারে। তারচেয়ে বরং হাতে থাকা অবশিষ্ট সময়টা কাজে লাগান। ঐ ২ ঘন্টা কিন্তু কারো জন্যই নিশ্চিত নয়। হ্যাভ আ ট্রাই!!!!

★ আমার এবার হবে না…বাহ!! আপনার ষষ্ঠ ইন্দ্রিয় এত প্রখর!! কি করে নিশ্চিত হলেন? পড়ুয়া বন্ধুর মত মুখস্ত সব বলতে পারেন না তাই!! দরকার নেই সব মুখস্ত পারার। অন্যের সাথে তুলনা করা বন্ধ করেন।শুধু প্রিপারেশনে না জিবনের সবখানেই। আমরা সবাই জানি প্রিলিমিনারি জাস্ট টিকে থাকার লড়াই। প্রথম / দ্বিতীয় হওয়ার কিছু নয়।

> সময়ের সাথে সামঞ্জস্য করে কিভাবে পড়বেন/ স্টাডি ম্যাপিং করবেন তা আপনার ব্যাপার।আর এবিষয়ে অসংখ্য সহায়ক পোস্ট আছে এফবিতে। আমি জাস্ট বলতে চাচ্ছি মরার আগে মইরেন না প্লিজ।আপনি যদি মনে মনে আগেই হেরে থাকেন কেউ আপনাকে জিতাতে পারবে না। যদি সত্যি স্বপ্ন থাকে চাকরিটা পাবার,দেন ক্লেইম এন্ড ফাইট ফর ইউর ড্রিম!!!

কত ঘন্টা পড়লেন তা না কতটা এনার্জি দিয়ে পড়লেন সেটা পার্থক্য করে দিতে পারে অন্যের সাথে।এনার্জি বলতে মিন করছি আপনার সর্বোচ্চ ফোকাস। এখন থেকে বাকিটা সময়ের প্রত্যেক্টা মিনিট যেন এক্সপ্লয়েট করতে পারেন সেটা নিশ্চিত করুন।

আপনার মুখস্ত শক্তি যদি কম হয় নিজেকে এটা বুঝান যে আপনি বই থেকে তথ্য চিনে যাচ্ছেন / দেখে যাচ্ছেন,যাতে অপশন থেকে বাছাই করতে পারেন। বন্ধুদের মত মডেল টেস্টে ভালো নাম্বার আসছে না!??? থাক… না আসুক….আপনি জানেন যে আপনি প্রিলির নির্ধারিত তারিখ পর্যন্ত প্ল্যান করেছেন। কাজেই আবারো বলছি অন্যের সাথে তুলনা করে / অঅন্যের কথায় মনোবল হালকা করবেন না। নিজের এবং নিজের পরিশ্রমের ওপর আস্থা রাখুন।

কমিটমেন্ট রাখুন নিজের কাছে যে আমার পেটে খাবার থাকুক আর না থাকুক, প্রেমিকা থাকলো না গেলো, এখন বিকাল না দুপুর যাইহোক পরীক্ষা পর্যন্ত আমার গন্তব্য একটাই।

সাবধান, মন কিন্তু বোঝাতে চাইবে আর সময় নেই বা পারবি না। চ্যালেঞ্জ নিন।জোরে বলুন পারবো, হবে আমারই হবে। এখনই সময় আপনার নিজেকে চেনানোর। ব্যার্থ হওয়ার ৯৯ টা কারন/ যুক্তি থাকতে পারে বাট সফল হওয়ার যদি একটি কারণ থাকে তাহলে সেই ১ টি কারনের জন্যই ফাইট করবেন।নিজের সর্বস্বটা দিয়েই ফাইট করবেন।

এখান থেকে দৌড় দিয়ে যখন প্রিলিটা টিকে যাবেন, দেখবেন অন্য অনেকের চেয়ে আপনার মনোবল দ্বিগুণ থাকবে।এটা আপনার রিটেনের ভীতি অনেকাংশ লাঘব করবে।

সত্যি ভাই, হাল না ছেড়ে ফাইট দিয়ে দেখেন। মু’মিনূন সুরায় বলা হয়েছে : “বিশ্বাসীরা অবশ্যই সফলকাম হয়েছে”। আপনি অবশ্যই পারবেন।আপনি ছাড়া আর কোনকিছুই আপনার বাধা না। এমন ইফোর্ট দিবেন যেন পরীক্ষার ফল যযাই হোক যেন পড়া নিয়ে কোন আফসোস না আসে।বাকিটা আল্লাহর হাতে।

শ্রীমদ্ভগবত গীতার (পুরুষোত্তম -যোগ) একটা কথা আছে যে ” নিজে শ্রান্ত না হওয়া পর্যন্ত দেবতারাও সাহায্য করেন না”… Do believe in planned work & Do believe in Miracle!!! শুভ কামনা!!!
//
আসিফ আহমেদ

About khan

Check Also

ফজরের নামাজের পর কোরআন তেলাওয়াত করে মেডিকেলের পড়া শুরু করতেন মুনমুন

এমবিবিএস ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেছেন মিশরী মুনমুন। তিনি পাবনা মেডিকেল কলেজ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *